ঢাকা, রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৩ ১৪৩১

শরীর ভালো রাখতে কীভাবে খাবেন জয়ফল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৭, ৮ সেপ্টেম্বর ২০২৪  

শরীর ভালো রাখতে কীভাবে খাবেন জয়ফল

শরীর ভালো রাখতে কীভাবে খাবেন জয়ফল

রান্নাঘরের মসলা কেবল খাবারের স্বাদই বাড়ায় না, স্বাস্থ্যের জন্যও ভালো। এর মধ্যে একটি হল জায়ফল। খাবারের স্বাদ এবং গন্ধ উভয়ই বাড়িয়ে তোলে। বিরিয়ানি থেকে শুরু করে একাধিক সুস্বাদু পদ তৈরি করার সময় জায়ফলের ব্যবহার হয়ে থাকে। এটি পুষ্টি এবং ওষধি গুণাগুণ সম্পন্ন। এর ভেষজ উপকারিতাও অনেক।

জেনে নিন মসলা হিসেবে ব্যবহৃত জায়ফল কীভাবে খেতে পারেন-

দুধে মিশিয়ে

ঘুমের সমস্যা রয়েছে? এক কাপ গরম দুধে এক চিমটে জায়ফলের গুঁড়ো মিশিয়ে খেলে অনিদ্রার সমস্যা দূর হয়। দুধে রয়েছে ফসফরাস, ভিটামিন এ এবং বি১২। এছাড়াও থাকে, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং জিংকের  মতো খনিজ। দুধের সঙ্গে জায়ফলের গুণ মিশলে উপকার হবে আরও বেশি। ঘুমোনোর আধা ঘণ্টা আগে এই দুধ খেলে ভালো ফল মিলবে।

‘চা’

চা পাতা নয়, জায়ফল দিয়েই বানিয়ে নিতে পারেন ‘চা’। গায়ে হাত পায়ে ব্যথা হলে, হজমের সমস্যা থাকলে জায়ফল চায়ে চুমুক দিলে আরাম মিলবে। এক কাপ পানি গরম করে তাতে জায়ফলের গুঁড়ো মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সুগন্ধী চা। টক্সিন বা দূষিত পদার্থ বার করে শরীরকে তরতাজা রাখবে এই উষ্ণ পানীয়টি।

কুসুম গরম পানিতে

সকালে খালি পেটে এক গ্লাস হালকা গরম পানিতে সামান্য একটু জায়ফল খেলেই হরেক সমস্যার সমাধান হতে পারে। বদহজম, কোষ্ঠকাঠিন্য দূর হতে পারে সুপারির মতো দেখতে ছোট্ট ফলটির গুণে। এতে রয়েছে প্রদাহনাশক উপাদান। অস্থিসন্ধির ব্যথা কমাতেও এই পানীয় কাজে আসতে পারে।

পোলাও ও কেক

পোলাওয়ের স্বাদ বৃদ্ধিতে জায়ফলের গুঁড়া ছড়িয়ে দিতে পারেন। কেকে ডিমের গন্ধ ঢাকতেও ব্যবহার হয় জায়ফলের।

সর্বশেষ
জনপ্রিয়