ময়মনসিংহ জেলায় নিরাপদ প্রজনন স্বাস্থ্য সচেতনতা উন্নয়ন প্রকল্পের সমন্বয় সভা

নিউজ ডেস্ক

সবার আগে সব খবর

প্রকাশিত : ০৯:৩৩ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২৪ রোববার

ময়মনসিংহ জেলায় নিরাপদ প্রজনন স্বাস্থ্য সচেতনতা উন্নয়ন প্রকল্পের সমন্বয় সভা অনুষ্ঠিত

ময়মনসিংহ জেলায় নিরাপদ প্রজনন স্বাস্থ্য সচেতনতা উন্নয়ন প্রকল্পের সমন্বয় সভা অনুষ্ঠিত

সিরাক-বাংলাদেশ এবং SAAF/International Planned Parenthood Federation এর সহযোগিতায় ‘নিরাপদ প্রজনন স্বাস্থ্য সচেতনতা উন্নয়ন’ প্রকল্পের প্রথম ষান্মাসিক সমন্বয় সভা রবিবার (১৫ সেপ্টেম্বর) ময়মনসিংহ জেলার পরিবার পরিকল্পনা কার্যালয়ের কর্মকর্তাদের এবং ১২টি স্বাস্থ্যকেন্দ্রের সেবাপ্রদানকারীদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়েছে।

এ প্রকল্পের আওতায় ময়মনসিংহ সদর উপজেলায় সরকারি ও বেসরকারি ১২টি স্বাস্থ্যকেন্দ্রে এবং বেসরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রে সুবিধাবঞ্চিত কিশোরী ও নারীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধি করার বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে। এর মধ্যে রয়েছে কমিউনিটি ক্যাম্পেইন, প্রজনন স্বাস্থ্য বিষয়ে মোবাইল অ্যাপ্লিকেশন, স্বাস্থ্যসেবা প্রদানকারীদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ এবং সুবিধাবঞ্চিত রোগীদের জন্য বিনামূল্যে সেবা প্রদান।

সভায় সভাপতিত্ব করেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়, ময়মনসিংহের উপ-পরিচালক কাজী মাহফুজুল করিম এবং সঞ্চালনা করেন সিরাক-বাংলাদেশের উপ-পরিচালক (প্রোগ্রাম) মো: সেলিম মিয়া। সভায় স্বাগত বক্তব্য রাখেন সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এসএম সৈকত এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহ্দী হাসান খান।

সভায় উপস্থিত ছিলেন সিরাম হাসপাতাল এর পরিচালক (এডমিন) হাবিবুর রহমান জনি, রয়েল কেয়ার (প্রা:) হাসপাতাল এর পরিচালক হিরামন আহমেদ হিরা, মা ও শিশু কল্যাণ কেন্দ্রের পরিবার পরিকল্পনা পরিদর্শিকা নমিতা রানী, ঘাগড়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের পরিবার পরিকল্পনা পরিদর্শিকা ফাতেমা খাতুন, আকুয়া ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের পরিবার পরিকল্পনা পরিদর্শীকা মোরশেদা আক্তার, নগর স্বাস্থ্য কেন্দ্র-১ এর কাউন্সেলর জান্নাতুল ফেরদৌস আশা, এবং দৈনিক সবুজের বার্তা সম্পাদক মোঃ মঈন উদ্দিন রায়হান। এছাড়া সিরাক-বাংলাদেশের ভলান্টিয়ার রবিন মিয়া, প্রোগ্রাম অফিসার সংগীতা সরকার এবং প্রোগ্রাম এসোসিয়েট শাপলা আক্তারও উপস্থিত ছিলেন।

সভায় ১২টি স্বাস্থ্যকেন্দ্রের সেবা প্রদানকারীদের সমন্বয়ে কেন্দ্র থেকে সংগৃহীত মাসিক তথ্য পর্যালোচনা ও মতবিনিময় করা হয়। সেবার মান উন্নয়ন এবং প্রকল্পের কার্যক্রম আরো ফলপ্রসূভাবে পরিচালনার জন্য পরিবার পরিকল্পনা কার্যালয়ের কর্মকর্তাদের এবং সেবাপ্রদানকারীদের সুপারিশ ও পরামর্শ গ্রহণ করা হয়। অতিথিবৃন্দ প্রকল্পের সফলতা এবং সচেতনতা বৃদ্ধির জন্য একসঙ্গে কাজ করার গুরুত্ব তুলে ধরেন।