খেজুর কীভাবে খেলে বাড়তি সুফল পাবেন

নিউজ ডেস্ক

সবার আগে সব খবর

প্রকাশিত : ০৫:১৫ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২৪ মঙ্গলবার

খেজুর কীভাবে খেলে বাড়তি সুফল পাবেন

খেজুর কীভাবে খেলে বাড়তি সুফল পাবেন

খেজুর খাওয়া যেমন স্বাস্থ্যের জন্য ভালো,তেমনই চুল ও ত্বকের সৌন্দর্য বজায় রাখতেও বিস্ময়কর এই ফলটির অনেক গুণ রয়েছে। খেজুরে রয়েছে ফাইবারের মতো উপাদান যা হজমে সাহায্য করে। ফলে ‘নো সুগার’ ডায়েটেও অনায়াসে খেজুর খাওয়া যায়।শরীরে শক্তি জোগাতেও খেজুর সাহায্য করে। রোজ একটি করে খেজুর খেলে শক্তি পায় শরীর। ভিতর থেকে চাঙ্গা এবং চনমনে থাকে। তবে শুধু খেজুর খাওয়ার বদলে যদি সঙ্গে কিছু খাবার খেতে পারেন তাহলে বাড়তি সুফল পাবেন। রইল তেমন কয়েকটি খাবারের খোঁজ।

ওটস

সকালের নাস্তায় মাঝেমধ্যে অনেকেই দই ওটস খান। ওটসের সঙ্গে মিশিয়ে নিতে পারেন খেজুরও। স্বাদও মিষ্টি মিষ্টি হবে,শরীরও পর্যাপ্ত পুষ্টি পাবে। ওটস এবং খেজুর দু-টিই পেটের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর। দিনের শুরুতে খেলে শরীরও চাঙ্গা থাকে।

চকোলেট

ডার্ক চকোলেট এবং খেজুর অত্যন্ত স্বাস্থ্যকর জুটি। ডার্ক চকোলেটে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা উচ্চ রক্তচাপ, হার্টের রোগের ঝুঁকি কমায়। রক্ত চলাচলও সচল রাখে ডার্ক চকোলেট। ডার্ক চকোলেটের সঙ্গে খেজুর খেলে আরও বাড়তি সুবিধা পাওয়া যায়।

কাঠবাদাম

খেজুরের সঙ্গে কাঠবাদাম খেলেও দারুণ উপকার পাওয়া যায়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে, লিভার ভালো রাখতে, হার্টের খেয়াল রাখতে, প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং অনিদ্রা দূর করতেও খেজুর এবং কাঠবাদামের জুটি অনবদ্য। কাঠবাদাম, খেজুর এবং অল্প মধু একসঙ্গে মিশিয়ে খেলেও উপকার পাওয়া যাবে।