ঢাকা, শুক্রবার   ২৮ জুন ২০২৪ ||  আষাঢ় ১৪ ১৪৩১

একা ভ্রমণে যেসব বিষয় খেয়াল রাখা খুবই প্রয়োজন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:০২, ১৯ জুন ২০২৪  

একা ভ্রমণে যেসব বিষয় খেয়াল রাখা খুবই প্রয়োজন

একা ভ্রমণে যেসব বিষয় খেয়াল রাখা খুবই প্রয়োজন

সময় এবং অর্থ সাশ্রয়ের অভাবে সঙ্গী না খুঁজে ভ্রমণের উদ্দেশ্যে একাই বেড়িয়ে পড়েন অনেক ভ্রমণপ্রিয়। এই একা ঘুরে বেড়ানোকে ইংরেজিতে বলা হয় সোলো ট্রাভেলিং। প্রায়ই দেখতে পাওয়া যায় পরিবার, বন্ধুবান্ধব বা কাছের ব্যক্তিদের একে অপরের সঙ্গে ছুটির সময়ে মিল পাওয়া যায় না, এমন পরিস্থিতিতে বিকল্প হিসেবে বেছে নেয়া হয় একা ভ্রমণ বা সোলো ট্রাভেলিং।

একা ভ্রমণের ফলে খরচ কম হয় এবং শান্তির অনুভূতি মিলে। তবে নারীরা একা ভ্রমণ বা সোলো ট্রাভেলিংয়ে যাওয়ার পরিকল্পনা করলে অবশ্যই কিছু বিষয় মাথায় রাখা খুবই জরুরি। চলুন জেনে নেয়া যাক একা ভ্রমণ নারীদের কোন কোন বিষয় মাথায় রাখতে হবে-

নারীরা একা ভ্রমণ করার সময় প্রথমে সতর্কতা অবলম্বন করতে হবে স্থান নির্বাচন করার সময়। ভ্রমণে যাওয়ার আগে জায়গাটি সম্পর্কে সম্পূর্ণভাবে জেনে নিতে হবে।

সেখানকার আবহাওয়া সম্পর্কে জানতে হবে এবং জেনে নিতে হবে স্থানটি নারীদের জন্য কতটা নিরাপদ। স্থান নির্বাচন করার পর নজর দিতে হবে প্যাকিং-এ।

শারীরিক ক্ষমতা অনুযায়ী প্যাকিং করতে হবে। এককথায় সোলো ট্রাভেলিং করার জন্য যত কম জিনিস নেয়া হবে ভ্রমণ ততটাই সহজ হয়ে উঠবে।

নগদ টাকা কম রেখে, কার্ড বা স্মার্ট ওয়ালেট বেশি ব্যবহার করতে হবে। এর ফলে আরও নিরাপদ থাকা সম্ভব।

বাড়ি থেকে যত দূরেই থাকা হোক না কেন, মোবাইল প্রিয়জনের সঙ্গে সংযুক্ত রাখে আমাদের। তাই ভ্রমণে যাওয়ার আগে মোবাইলে প্রিপেইড ব্যালেন্স এবং ডেটা রাখা উচিত এবং সব জায়গায় ওয়াইফাই ব্যবহার না করাই উচিত।

মোবাইলে দুটি কোম্পানির সিম রাখা খুবই জরুরি, যাতে একটির নেটওয়ার্ক কাজ না করলে অন্য সিমের মাধ্যমে সব সুবিধা নেয়া যায়।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভ্রমণ সম্পর্কিত তথ্য শেয়ার করা উচিত নয়। সব তথ্য এবং ছবি ভ্রমণ থেকে ফিরে আসার পর সোশ্যাল মিডিয়ায় দেওয়া যেতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়