ঢাকা, রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

ওমানে বাংলাদেশি জনশক্তি থেকে দুই দেশই উপকৃত হচ্ছে : শেখ হাসিনা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৩৮, ৪ জুলাই ২০২৪  

ওমানে বাংলাদেশি জনশক্তি থেকে দুই দেশই উপকৃত হচ্ছে : শেখ হাসিনা

ওমানে বাংলাদেশি জনশক্তি থেকে দুই দেশই উপকৃত হচ্ছে : শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ দেশের জনশক্তি ওমান এবং বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। এ মানবসম্পদ থেকে দুই দেশই উপকৃত হচ্ছে।বৃহস্পতিবার গণভবনে বাংলাদেশে নিযুক্ত ওমানের রাষ্ট্রদূত আবদুল গাফফার বিন আবদুল করিম আল-বালুশীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন তিনি। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান।

বৈঠকে ওমানের রাষ্ট্রদূত বলেন, ওমান দীর্ঘ সময় ধরে ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি বজায় রাখছে এবং আগামীতে প্রবৃদ্ধি দ্বিগুণ অংকে পৌঁছাতে পারে। স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে বাংলাদেশকে সহযোগিতা করবে ওমান।

সার আমদানির বিষয়ে তিনি বলেন, ওমান বাংলাদেশকে জিটুজি চুক্তির প্রস্তাব দিয়েছে। জবাবে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার প্রস্তাবটি খতিয়ে দেখবে।

বাংলাদেশিদের ওপর ভিসা ইস্যুতে নিষেধাজ্ঞার বিষয়ে রাষ্ট্রদূত বলেন, শ্রমের চাহিদা নির্দেশ করার জন্য পর্যায়ক্রমে শ্রমবাজার পর্যালোচনা করা হয়। সেই পর্যালোচনার ভিত্তিতে আমরা প্রায়ই এমন দেশগুলোতে স্থগিতাদেশ দিয়ে থাকি যেখানে অতিরিক্ত জনশক্তি রয়েছে। ওমানের শ্রমবাজারে প্রায় ১০ লাখ বাংলাদেশি জনশক্তি কাজ করছেন।

তিনি আরো বলেন, জনবল ভিসা ছাড়া বাকি সব ভিসা যেমন ফ্যামিলি ভিসা এবং ট্যুরিস্ট ভিসা খোলা আছে। আর বাংলাদেশিদের জন্য ১০টি ক্যাটাগরির ওমানের ভিসা এখন উন্মুক্ত।

শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন এবং পুনরায় প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানান ওমানের রাষ্ট্রদূত।এ সময় উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া প্রমুখ।

সর্বশেষ
জনপ্রিয়