ঢাকা, শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

কলম্বিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৯, ৩ জুলাই ২০২৪  

কলম্বিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

কলম্বিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

চলমান কোপা আমেরিকায় নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে নেমেছিল ব্রাজিল। বাঁচা-মরার ম্যাচটিতে শুরুতে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ড্রয়ের অস্বস্তি নিয়ে মাঠ ছেড়েছে সেলেসাওরা। তাতে অবশ্য ব্রাজিলের কোয়ার্টারে ওঠার পথে কোনো বাধা থাকছে না। কলম্বিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেও শেষ আটে জায়গা করে নিয়েছে ডরিভাল জুনিয়রের শিষ্যরা।

কালিফোর্নিয়ার সান্তা ক্লারাতে গ্রুপ ‘ডি’ এর শেষ ম্যাচে মুখোমুখি হয় ব্রাজিল-কলম্বিয়া। ম্যাচটিতে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ১-১ গোলের সমতায় ড্র করেছে দুদল। এই ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে কোয়ার্টারের টিকিট পেয়েছে ভিনিসিয়ুস-রদ্রিগোরা। আর ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টারে পা রেখেছে কলম্বিয়া।

এদিন ম্যাচের শুরু থেকে আধিপত্য বিস্তার করে খেলে ব্রাজিল। যদিও ধীরে ধীরে নিয়ন্ত্রণ হারাতে থাকে তারা। ভালো ফুটবল খেলে উল্টো ব্রাজিলকেই চাপে রাখে কলম্বিয়া। তার ফলও পেয়েছে দলটি।

ম্যাচের ১২তম মিনিটে রাফিনহার গোলে লিড নেয় রাফিনহা। ফ্রি কিকে বাঁ পায়ের বাঁকানো শটে ডানপ্রান্ত দিয়ে কলম্বিয়ার জাল কাঁপিয়ে দেন এই বার্সা তারকা।

১৬তম মিনিটে আক্রমণে ওঠে কলম্বিয়া। জেমস রদ্রিগেজের বাঁ পায়ে নেয়া শটটি গোলবারের ওপর দিয়ে চলে যায়।

এরপর কয়েকবার আক্রমণে গিয়েও কলম্বিয়াকে ডিফেন্ডারদের বোকা বানাতে পারেনি সেলেসাওরা। তাদের ডেডলক ভাঙতে না পেরে গোল ব্যবধান দ্বিগুণ করতে পারেনি তারা।

ম্যাচের ৩০তম মিনিটে দুর্দান্ত সুযোগ তৈরি করেন রিচার্ড রিওস। বক্সের বাইরে থেকে তার নেয়া দ্রুত গতির শটটি রুখে দেন অ্যালিসন বেকার।

৩৪তম মিনিটে দলকে আরেকবার রক্ষা করেন বেকার। জেমস রদ্রিগেজের নেয়া দূর পাল্লার শটটি ফিরিয়ে দেন এই লিভারপুল গোলরক্ষক। এর ১ মিনিট পরেই আবারো সুযোগ পায় কলম্বিয়া। কিন্তু সেটি কাজে লাগাতে ব্যর্থ হয়েছে তারা।

প্রথমার্ধের যোগ করা সময়ে (৪৫+২) দলকে সমতায় ফেরান কলম্বিয়ার ড্যানিয়েল মুনোজ। জন করদোবার অ্যাসিস্টে দুর্দান্ত গোলে ব্রাজিলের জাল কাঁপিয়ে দেন তিনি। এই গোলে ১-১ গোলের সমতায় বিরতিতে যায় দুদল।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ম্যাচ নিয়ন্ত্রণে নিতে মরিয়া হয়ে ওঠে ব্রাজিল। তবে কঠিন চ্যালেঞ্জে তাদের প্রতিবারই পরাস্ত করেছে কলম্বিয়া। 

৫১তম মিনিটে জেমস রদ্রিগেজের অ্যাসিস্টে ব্রাজিলের ডেরায় ভয় ধরান করদোবা। কিন্তু তার প্রচেষ্টা ব্যর্থ হয়। এরপরেই আক্রমণে ওঠে ব্রাজিল। এদের মিলিতাও এর পাস থেকে বল পেয়ে কলম্বিয়ার গোল পোস্টের ওপর দিয়ে মারেন ভিনিসিয়ুস জুনিয়র।

৫৯তম মিনিটে ফ্রি কিক পায় ব্রাজিল। তবে রাফিনহার নেয়া শটটি গোলবারের বাঁ পাশ দিয়ে বেরিয়ে যায়। এর মিনিট দুয়েক পরেই সুযোগ নষ্ট করেন কলম্বিয়ার জন আরিয়াস।

ম্যাচের ৬৯তম মিনিটে ডানপ্রান্ত থেকে ব্রাজিলের আক্রমণ করে কলম্বিয়া। বক্সের ডান দিক থেকে ক্রস করেন রদ্রিগেজ। সেই বলে করদোবার নেয়া হেডটি রুখে দেন বেকার।

৮৪তম জর্জ কারাস্কালের নেয়া শটটি রুখে দেন বেকার। একই মিনিটে আবারো সুযোগ তৈরি করে কলম্বিয়া। এবার রদ্রিগেজের অ্যাসিস্ট ব্রাজিলের জালে জড়াতে ব্যর্থ হন রাফায়েল। তার নেয়া শটটি গোল পোস্টের ওপর দিয়ে চলে যায়।

ম্যাচের ৯৩মিনিটে দুর্দান্ত সুযোগ মিস করেন ভিনিসিয়ুস। দ্রুত গতিতে প্রতিপক্ষের বক্সে ঢুকে যান ঠিকই, কিন্তু বলের নিয়ন্ত্রণ হারিয়ে ওয়ান বাই ওয়ানের সুযোগ হাতছাড়া করেন তিনি।শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ১-১ সমতায় শেষ হয়েছে ম্যাচটি। 

সর্বশেষ
জনপ্রিয়