ঢাকা, শুক্রবার   ২৮ জুন ২০২৪ ||  আষাঢ় ১৪ ১৪৩১

গাজায় ত্রাণ কেন্দ্রে ইসরায়েলের বিমান হামলা, নিহত ৮

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২০, ২৪ জুন ২০২৪  

গাজায় ত্রাণ কেন্দ্রে ইসরায়েলের বিমান হামলা, নিহত ৮

গাজায় ত্রাণ কেন্দ্রে ইসরায়েলের বিমান হামলা, নিহত ৮

অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের সহায়তা সংস্থার (ইউএনআরডব্লিউএ) প্রধান কার্যালয়ে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত আটজন নিহত হয়েছেন।

রোববার (২৩ জুন) বিমান থেকে ছোড়া গোলা ভূখণ্ডটির উত্তরে গাজা সিটিতে সংস্থাটির মূলফটকে আঘাত হানে। গাজায় আসা আন্তর্জাতিক মানবিক সহায়তা এই স্থাপনাটিতে মজুত রাখা হয় এবং পরে বিতরণ করা হয়।  

হামলার সময় গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর স্থল অভিযানে বাস্তুচ্যুত শত শত বাসিন্দা এ সময় স্থাপনাটির ভেতরে ছিল। 

ঘটনাস্থলে থাকা একজন ফিলিস্তিনি নারী বলেছেন, তিনি অনেক মরদেহ দেখেছেন এবং তার দুই শিশু হামলায় আহত হয়েছে। 

বার্তা সংস্থা রয়টার্সের একজন আলোকচিত্রী ঘটনাস্থলে একটি নিচু ভবন পুরোপুরি ধ্বংস হয়ে যাওয়া অবস্থায় দেখতে পেয়েছেন। এ সময় সেখানে রাস্তার পাশে কয়েকজনের মরদেহ কম্বলে মোড়ানো দেখেছেন তিনি। 

মোহাম্মদ তাফেশ নামে একজন নারী বলেছেন, ‘আমরা (ধ্বংসস্তূপের নিচ থেকে) শহীদদের বের করেছি। তাদের মধ্যে একজন কোল্ড ড্রিংক ও একজন পেস্ট্রি বিক্রেতা আছেন। এছাড়া নিহত অন্যান্যরা পানির কুপন বিতরণ অথবা সংগ্রহ করছিলেন।’ n 

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী এই হামলার বিষয়ে তাৎক্ষণিক মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। 

ইউএনআরডব্লিউএ’র যোগাযোগবিষয়ক পরিচালক জুলিয়েট তৌমা বলেছেন, হামলার বিষয়টি বিস্তারিত খতিয়ে দেখছেন তারা। 

জাতিসংঘের এই কর্মকর্তা বলেছেন, গত অক্টোবরে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে আমরা এখন পর্যন্ত আমাদের অন্তত ১৯০টি ভবনে হামলার তথ্য রেকর্ড করেছি। চলমান এই সংঘাতে ইউএনআরডব্লিউএ’র মোট ১৯৩ জন সদস্য নিহত হয়েছেন। 

চলতি মাসের ৬ তারিখ জাতিসংঘের একটি স্কুলে ইসরায়েল বিমান হামলা চালায় যাতে শত শত বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়ে ছিলেন। n

বহু বছর ধরে সাধারণ ফিলিস্তিনি জনগণের ওপর দখলদার ইসরায়েলি বাহিনীর চালানো নির্যাতন, গণহত্যা, ভূমি দখল, গুরুতর মানবাধিকার লঙ্ঘন ইত্যাদি বহু অপরাধের প্রতিবাদে গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের উত্তরাঞ্চলে ঢুকে হামলা চালায় স্বাধীনতাকামী সশস্ত্রগোষ্ঠী হামাস। হামাসের হামলায় এক হাজার ২০০ জনের বেশি লোক নিহত হয়। একই সঙ্গে আরো ২৫০ জনের বেশি লোককে ধরে নিয়ে গাজায় জিম্মি করা হয়। পরে ওই দিনই গাজায় পুরোমাত্রার যুদ্ধ শুরু করে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী। 

গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত ৮ মাসের যুদ্ধে ইসরায়েলি হামলায় গাজায় ৩৭ হাজার ৬০০ জনের বেশি ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। ইসরায়েলের নির্বিচার হামলায় আহত হয়েছেন আরো হাজার হাজার মানুষ। ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় উপত্যকায় ভয়াবহ মানবিক বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে। b

সর্বশেষ
জনপ্রিয়