ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শহীদদের তালিকা এ মাসেই : তথ্যপ্রযুক্তি উপদেষ্টা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৪৯, ৭ সেপ্টেম্বর ২০২৪  

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শহীদদের তালিকা এ মাসেই : তথ্যপ্রযুক্তি উপদেষ্টা

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শহীদদের তালিকা এ মাসেই : তথ্যপ্রযুক্তি উপদেষ্টা

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শহীদদের তালিকা প্রায় শেষ দিকে জানিয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, এ মাসে শহীদ পরিবারদের নিয়ে স্মরণসভা করা হবে। সেখানে তালিকা ঘোষণা করা হবে।শনিবার (৭ আগস্ট) দুপুরে গণভবন পরিদর্শন শেষে উপস্থিত গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

মো. নাহিদ ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর বাসভবনটি জুলাই গণঅভ্যুত্থানের স্মৃতি জাদুঘর হিসেবে রূপান্তর করা হবে। যেহেতু ৩৬ আগস্ট অথবা ৫ আগস্ট গণভবনটি জনগণ জয় করেছে অনেক রক্ত ও আত্মত্যাগের বিনিময়ে । ফলে এটি জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া। আমরা এই জাদুঘরটি শুধু বাংলাদেশে নয়, পৃথিবীর বুকে নিদের্শন হিসেবে রাখতে চাই।

তিনি বলেন, স্বৈরাচার, ফ্যাসিস্ট, খুনি রাষ্ট্র নায়কদের কি পরিণতি হয় এবং জনগণই যে রাষ্ট্রের আসল ক্ষমতার মালিক সে বিষয়টি পৃথিবীর বুকে একটি নিদের্শন হিসেবে গণভবনকে জুলাই গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘর হিসেবে গড়ে তুলতে চাই।

তিনি আরও বলেন, জুলাই আন্দোলন ছাড়াও গত ১৬ বছর যাদের ওপর নিপীড়ন, গুম, খুনের ঘটনা ঘটেছে, সেই তালিকা থাকবে এই জাদুঘরে। মানুষের ক্ষোভের উপস্থাপনও থাকবে সেখানে। কিছু ডিজিটাল রিপ্রেজেন্টেশনও থাকবে।

পরবর্তী প্রধানমন্ত্রীর বাসভবন কোথায় হবে সেটা পরবর্তীকালে সিদ্ধান্ত হবে উল্লেখ করেন নাহিদ ইসলাম। তিনি আরও জানান, গণঅভ্যুত্থানে শহীদদের তালিকা প্রায় শেষ দিকে। এ মাসে শহীদ পরিবারদের নিয়ে স্মরণসভা করা হবে। সেখানে তালিকা ঘোষণা করা হবে। তাদেরকে আর্থিক সহায়তা দেয়া হবে।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়