ঢাকা, শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৪ ১৪৩১

দই না কি ঘোল, কোনটা খেলে বেশি উপকার পাবেন?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৯, ২০ জুন ২০২৪  

দই না কি ঘোল, কোনটা খেলে বেশি উপকার পাবেন?

দই না কি ঘোল, কোনটা খেলে বেশি উপকার পাবেন?

গরমে পিপাসা মেটাতে পানির পাশাপাশি অনেকেই ঘোল, লাস্যিসহ অনেক পানীয় পান করে থাকেন। অনেকে তো আবার গরমকাল মানেই দুপুরে খাওয়ার সঙ্গে দই রাখা চাই-ই চাই। কিন্তু বেশিরভাগ মানুষই হয়তো জানেন না ঘোল তার মূল উপাদান টক দইয়ের চেয়েও বেশি সহজপাচ্য। তবে ঘোল যে শুধু হজমে সহায়ক তা নয়, পেটের যেকোনো সমস্যাতেই তা খাওয়া বেশ স্বাস্থ্যকর।

পুষ্টিবিদদের মতে, দই দিয়ে বানানো হলেও ঘোলে যেহেতু পানির পরিমাণ বেশি থাকে, তাই তা আরও অনেক বেশি দ্রুত হজম হয়ে যায় এবং শরীরও বেশি ঠান্ডা হয়। তা ছাড়া ঘোলের মধ্যে পুদিনা পাতা, ভাজা জিরে গুঁড়ো, বিটনুনের মতো অনেক রকম মশলাপাতি থাকে— সে সবের সঙ্গেও হজমের যোগাযোগ রয়েছে। 

জেনে নিন, আর কী কী কারণে গরমের মৌসুমে প্রতিদিন দইয়ের ঘোল খাওয়া জরুরি—

১) পেটের সংক্রমণ, কোষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধান করতে পারে ঘোল। অনেকেই সারা বছর এমন সমস্যায় ভোগেন। গরমের সময় তারা ডায়েটে নিয়ম করে ঘোল রাখতেই পারেন। উপকার পাবেন।

২) ঘোলে রয়েছে বিভিন্ন ধরনের খনিজ, ভিটামিন বি, পটাশিয়াম, উচ্চ প্রোটিন। এতগুলো স্বাস্থ্যকর উপাদান সমৃদ্ধ ঘোল শরীরে ভিটামিনসহ বাকি উপাদানগুলোর ঘাটতি পূরণ করে।৩) শরীর কমাতে হতে গিয়ে কত পরিশ্রমই না করেন অনেকে! কিন্তু ঘোল খেয়েও যে স্বাস্থ্য কমানো যায়, তা কী জানতেন? ক্যালশিয়াম ও অন্যান্য খনিজ, ভিটামিনে সমৃদ্ধ দইয়ের ঘোলে ফ্যাট নেই বললেই চলে। এক গ্লাস ঘোল খেলে পেটও অনেকক্ষণ ভরা থাকে। ফলে বার বার খাওয়ার প্রবণতাও কমে।

সর্বশেষ
জনপ্রিয়