ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

নেত্রকোণা জেলার পূর্বধলায় লেটিরকান্দা পাগলবাড়ী মাজারকে কেন্দ্র করে সৃষ্ট জটিলতার নিরসন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:০২, ১৫ সেপ্টেম্বর ২০২৪  

নেত্রকোণা জেলার পূর্বধলায় লেটিরকান্দা পাগলবাড়ী মাজারকে কেন্দ্র করে সৃষ্ট জটিলতার নিরসন

নেত্রকোণা জেলার পূর্বধলায় লেটিরকান্দা পাগলবাড়ী মাজারকে কেন্দ্র করে সৃষ্ট জটিলতার নিরসন

নেত্রকোণার পূর্বধলায় ঘাগড়া ইউনিয়নে লেটিরকান্দা পাগলবাড়ীতে পাগলপন্থীদের মাজারে ওরস কে কেন্দ্র করে মদ, গাঁজা সেবন, জুয়ার আসর, অশ্লীল নৃত্য, মাজারে সিজদা ইত্যাদি নানান অনৈসলামিক কাজের অভিযোগে এসব কার্যক্রম উৎখাত করার উদ্যোগ নেয় স্থানীয় তৌহিদী জনতা।এ নিয়ে উত্তেজনা বিরাজ করলে বিষয়টি মীমাংসার জন্য সারাদেশে পরিচিত ইসলামী বক্তা লেটিরকান্দা গ্রামের বাসিন্দা মাও: রফিকুল ইসলাম মাদানী মাজার কর্তৃপক্ষের সাথে কথা বলেন। আলোচনায় তিনি প্রস্তাব দেন যে, ভবিষ্যতে আর কোনদিন মাজারকে কেন্দ্র করে কোন ধরনে অনৈসলামিক কাজ না করার জন্য।

বিষয়টি নিশ্চিত করার জন্য মাজার কর্তৃপক্ষকে ফেইসবুক লাইভে এসে ঘোষনা দিতে বলেন যে, ভবিষতে মাজারকে কেন্দ্র করে মদ, গাঁজা সেবন, জুয়ার আসর, অশ্লীল নৃত্য, মাজারে সিজদা ইত্যাদি অনৈসলামিক কাজ আর কোনদিন হবে না। কিন্তু এতে রাজী না হয়ে তারা আরও উত্তেজিত হয়ে পড়ে। পরে গত বৃহস্পতিবার মাও: রফিকুল ইসলাম মাদানী এ বিষয়ে একটি বক্তব্য দেন।

বক্তব্যে তিনি বলেন, মাজারে এসব অনৈসলামিক কাজ উৎখাত করতে পূর্বধলা, ধোবাউড়া ও দুর্গাপুর উপজেলার তৌহিদী মুসলিম জনতাকে লেটিরকান্দায় প্রতিষ্ঠিত তার মাদরাসায় শুক্রবার জড়ো হয়ে পাশ্ববর্তী মসজিদে জুম্মার নামাজ আদায় করার আহবান জানান। নামাজ শেষে দলগতভাবে অনৈসলামিক কাজ উৎখাত করতে লেটিরকান্দা মাজারের দিকে যাওয়া হবে।

একই সময়ে উপস্থিত থেকে এই কার্যক্রমের সহযোগিতা করতে আহবান জানান আর এক ইসলামী বক্তা ওয়াসেক বিল্লাহ নোমানী। তাদের এমন ঘোষনায় এলাকায় উত্তেজনা বিরাজ করতে থাকে। বিষয়টি টের পেয়ে ওইদিন বৃহস্পতিবার রাতেই পূর্বধলা থানার অফিসার ইনচার্জ ওসি মুহাম্মদ তাজুল ইসলাম তাদের দুই পক্ষকে থানায় ডেকে নিয়ে আসেন।

থানায় দুই পক্ষের উপস্থিতিতে বিষয়টি সমাজোতা হয়। এ সময় তৌহিদী জনতার পক্ষে উপস্থিত ছিলেন ওয়াসেক বিল্লাহ নোমানীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল। মাজার কর্তৃপক্ষের মাঝে উপস্থিত ছিলেন শাহজাহান শাহ প্রিন্সসহ কয়েকজন। আরও উপস্থিত ছিলেন সেনাবাহিনীর ওয়ারেন্ট অফিসার শহিদুল ইসলামসহ অন্যান্য প্রতিনিধিগণ। এ সময় দুই পক্ষ একে অপরের প্রস্তাব মেনে নিলে দুই পক্ষের মাঝে সমোজতা হলে জটিলতার নিরসন হয়। দাবী মানার বিষয়টি মাও: রফিকুল ইসলাম মাদানী আবার ফেইসবুকে বক্তব্যের মাধ্যেমে জানিয়ে দেন।

মাজার কর্তৃপক্ষের প্রতিনিধি শাহজাহান শাহ প্রিন্স জানান, মাজারে ওরসকে কেন্দ্র করে কিছু বিতর্কিত কাজ হলেও সেগুলি মাজার কর্তৃপক্ষ অনুমোদন দেয় না। তবে ভবিষ্যতে মাজারকে কেন্দ্র করে যাতে কোন ধরনের অনৈসলামিক কাজ না হতে পারে সে বিষয়ে সবাইকে নিয়ে কঠোর নজরদারী করে প্রতিরোধ করা হবে বলে একমত পোষন করেন তিনি।

পূর্বধলা থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ তাজুল ইসলাম জানান, লেটিরকান্দা পাগলবাড়ীর মাজারকে কেন্দ্র করে দুই পক্ষের মাঝে অদ্ভুত পরিস্থিতি শান্ত করতে তাদের থানায় ডেকে এনে দুই পক্ষের কথা শুনে মীমাংসা করে দেওয়া হয়েছে। এখন পরিস্থিত স্বাভাবিক রয়েছে।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়