ঢাকা, শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

বিস্ময়কর ৫ সমুদ্র সেতু, দেখলেই চোখ হবে ছানাবড়া

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫৯, ৩ জুলাই ২০২৪  

বিস্ময়কর ৫ সমুদ্র সেতু, দেখলেই চোখ হবে ছানাবড়া

বিস্ময়কর ৫ সমুদ্র সেতু, দেখলেই চোখ হবে ছানাবড়া

একটি সেতু মানুষ, স্থান ও সংস্কৃতিকে সংযুক্ত করে। তেমনই বিশ্বের বিভিন্ন স্থানের সমুদ্র সেতুগুলো মানুষের বুদ্ধিমত্তার প্রমাণ হিসেবে দৃষ্টান্ত স্থাপন করেছে। এই সামুদ্রিক সেতুগুলো কেবল প্রকৌশলের কীর্তি নয়, মানুষের সংকল্প ও সৃজনশীলতারও প্রতীক।

বিশ্বের সবচেয়ে সুন্দর সামুদ্রিক সেতু কোনটি, তা কি জানেন? যদিও একটির কথা বললে হবে না, বরং পাঁচটি সমুদ্র সেতু আছে যেগুলো দেখলে আপনার চোখ ছানাবড়া হয়ে যাবে-

দানিয়াং-কুনশান গ্র্যান্ড ব্রিজ, চীন

দানিয়াং-কুনশান গ্র্যান্ড ব্রিজটি বিশ্বের দীর্ঘতম সেতু হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছে। ১৬৪.৮ কিলোমিটার দৈর্ঘের এই সেতু দেখতেও আকর্ষণীয়। জানলে অবাক হবেন, প্রায় ১০ হাজার শ্রমিকের প্রচেষ্টায় মাত্র চার বছরে নির্মিত হয় সেতুটি।

হংকং-ঝুহাই-ম্যাকাউ সেতু, চীন

হংকং-ঝুহাই-ম্যাকাউ সেতু হলো বিশ্বের দীর্ঘতম সমুদ্র-ক্রসিং সেতু। ৫৫ কিলোমিটার দীর্ঘ এই সেতু। পার্ল রিভার ডেল্টায় সেতুটি হংকং, ঝুহাই ও ম্যাকাউয়ের তিনটি প্রধান শহরকে সংযুক্ত করেছে। মূল সেতুর অংশটি ২৯.৬ কিলোমিটার দীর্ঘ, এটি ৬.৭ কিলোমিটার প্রসারিত।

এমনকি সেতুটি সমুদ্রের তলদেশে টানেলের মধ্য দিয়েও গেছে। জানা গেছে, এই সেতু প্রকল্পটি সম্পন্ন হতে ৯ বছর সময় লেগেছিল। ২০১৮ সালে জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয় সেতুটি। টাইফুন ও ভূমিকম্প সহ্য করার ক্ষমতাও আছে সেতুটির।

ওরসান্ড ব্রিজ, ডেনমার্ক-সুইডেন

এটি হলো একটি সম্মিলিত রেলওয়ে ও মোটরওয়ে ব্রিজ, যা ডেনমার্কের কোপেনহেগেনকে মালমো, সুইডেনের সঙ্গে সংযুক্ত। সেতুটি প্রায় ১৬ কিলোমিটার বিস্তৃত।

ডেনমার্ক ও সুইডেনের মধ্যে সহজ ভ্রমণের সুযোগ তৈরি করেছে সেতুটি। একই সঙ্গে এই সেতুর আশপাশের সৌন্দর্য পর্যটকদের এমনকি যাত্রীদেরও মুগ্ধ করে।

চেসাপিক বে ব্রিজ-টানেল, ইউএসএ

২৮ কিলোমিটারের এই টানেল সেতু ভার্জিনিয়া সমুদ্রসৈকতকে ডেলমারভা উপদ্বীপের সঙ্গে সংযুক্ত করেছে। এই সেতুর নিচের স্তরের ট্রেসল ব্রিজ, দুটি টানেল ও চারটি কৃত্রিম দ্বীপ আছে। চেসাপিক উপসাগর ও আটলান্টিক মহাসাগরের অত্যাশ্চর্য দৃশ্য দেখার জন্য এই সেতু পার হন দর্শনার্থীরা।

হাংঝু বে ব্রিজ, চীন

এটি হলো বিশ্বের দীর্ঘতম ট্রান্স-ওসেনিক সেতুগুলোর মধ্যে একটি। বিশ্বের দীর্ঘতম সমুদ্র সেতুগুলোর তালিকায় নাম আছে হাংঝু বে ব্রিজেরও। এর দৈর্ঘ্য ৩৫.৭ কিলোমিটার। চীনের জিয়াক্সিং ও নিংবো শহরের সঙ্গে সংযোগ স্থাপন করেছে সেতুটি।

সেতুটি চীনের ইয়াংজি নদীর ডেল্টা অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন ও যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক অবদান রাখছে। টাইফুন, উচ্চ ঢেউসহ কঠিন সামুদ্রিক পরিস্থিতি সহ্য করার ক্ষমতা আছে সেতুটির।

সর্বশেষ
জনপ্রিয়