ঢাকা, শুক্রবার   ২৮ জুন ২০২৪ ||  আষাঢ় ১৪ ১৪৩১

মহানবী সা. -এর রওজা জিয়ারতের গুরুত্ব

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৫, ২২ জুন ২০২৪  

মহানবী সা. -এর রওজা জিয়ারতের গুরুত্ব

মহানবী সা. -এর রওজা জিয়ারতের গুরুত্ব

মহানবী সা. -এর প্রতি ভালোবাসা ঈমানের অংশ। অন্তরে তাঁর প্রতি ভালোবাসা ধারণ করা ছাড়া কেউ পূর্ণাঙ্গ মুমিন হতে পারবে না। আর রাসূলে সা.- এর রওজা জিয়ারত করা নিঃসন্দেহে পুণ্য ও মর্যাদাপূর্ণ কাজ।   

নবিজির রওজা জিয়ারতের বিশেষ ফজিলতও রয়েছে। এক হাদিসে হজরত ইবনে ওমর রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ‘যে আমার ওফাতের পর আমার (রওজা) জিয়ারত করল, সে যেন আমার জীবদ্দশায় আমার সঙ্গে সাক্ষাৎ করল।’ (দারাকুতনি : ২৬৯৪)  

আল কোরআনে রওজা পাকের জিয়ারতের প্রতি ইঙ্গিত দিয়ে আল্লাহতায়ালা বলেছেন, (হে মাহবুব!) যদি তারা নিজেদের আত্মার ওপর জুলুম করে তাহলে যেন তারা আপনার দরবারে আসে, অতঃপর আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে এবং রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামও যদি তাদের জন্য ক্ষমা চেয়ে সুপারিশ করেন তবে তারা অবশ্যই আল্লাহকে তওবা কবুলকারী ও দয়ালু হিসেবে পাবে। (সূরা নিসা, আয়াত : ৬৪)

হজরত আবদুল্লাহ ইবনে উমর রা. থেকে বর্ণিত, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি আমার রওজা জিয়ারত করল তার জন্য আমার শাফায়াত (সুপারিশ) ওয়াজিব (আবশ্যক) হয়ে গেল।’ (বায়হাকী)। 

অন্য হাদিসে ইরশাদ হয়েছে, ‘যে ব্যক্তি বায়তুল্লাহ শরিফ হজ করল অথচ আমার জিয়ারত করল না, মূলত সে আমার ওপর জুলুম করল।’ (ইবনু হিব্বান, দারু কুতনি, দায়লামি) 

সর্বশেষ
জনপ্রিয়