ঢাকা, শুক্রবার   ২৮ জুন ২০২৪ ||  আষাঢ় ১৪ ১৪৩১

মাইগ্রেন? যে ৩ যোগাসনে সুস্থ থাকবেন...

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৬, ২১ জুন ২০২৪  

মাইগ্রেন? যে ৩ যোগাসনে সুস্থ থাকবেন...

মাইগ্রেন? যে ৩ যোগাসনে সুস্থ থাকবেন...

মাথা যন্ত্রণা অনেকেরই বারোমাসের সঙ্গী। সকালে ঘুম থেকে ওঠার পর, রোদে হাঁটাহাঁটি করলে, অফিস থেকে বাড়ি ফিরে— সারা ক্ষণই মাথার মধ্যে দপদপ করতে থাকে অনেকের। বিশেষ করে মাইগ্রেন থাকলে এই ভোগান্তি বাড়ে। এই ধরনের যন্ত্রণা ওষুধ খেয়ে পুরোপুরি নির্মূল করা যায় না। জীবনযাপনে পরিবর্তন আনতে না পারলে এই ধরনের যন্ত্রণা বশে রাখা সম্ভব নয়। তাই যোগ প্রশিক্ষকেরা বলছেন, নিয়মিত কিছু যোগাসন করে এই ধরনের সমস্যাকে বশে রাখা যায়।

পশ্চিমোত্তনাসন

প্রথমে দুই পা টানটান করে সোজা হয়ে বসুন। শ্বাস নিতে নিতে দুই হাত মাথার উপরে তুলুন। শ্বাস ছাড়তে ছাড়তে হাতসহ কোমর থেকে সামনের দিকে বেশ খানিকটা ঝুঁকে মুখ হাঁটুতে স্পর্শ করুন। আসন করার সময় পেট ভিতরের দিকে হালকা টেনে রাখুন। আগের অবস্থায় ফেরার সময় শ্বাস নিতে নিতে হাত ওঠান এবং শ্বাস ছাড়তে ছাড়তে হাত নামিয়ে নিন। দিনে তিন থেকে পাঁচবার এটি করুন।

সেতুবন্ধনাসন

প্রথমে মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। হাঁটু ভাঁজ করে পা দু’টো নিতম্বের কাছে রাখুন। এবার ধীরে ধীরে মাটি থেকে কোমর তুলে ধরুন। এবার দুই হাত টান টান করে, গোড়ালি স্পর্শ করার চেষ্টা করুন। এই অবস্থানে ১০ সেকেন্ড থাকুন। ৪ থেকে পাঁচবার এইভাবে অভ্যাস করুন।

পদ্মাসন

বাঁ উরুর ওপর ডান পা এবং ডান উরুর উপর বাঁ পা রেখে মেরুদণ্ড সোজা করে বসুন। এবার দুহাত সোজা করে হাঁটুর ওপর রাখুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। এইভাবে বসা অভ্যাস করুন মিনিট পাঁচেক।

সর্বশেষ
জনপ্রিয়