ঢাকা, সোমবার   ২৪ জুন ২০২৪ ||  আষাঢ় ১০ ১৪৩১

রেমিট্যান্স ঠেকাতে তারেক জিয়ার নির্দেশ, প্রবাসীদের হুন্ডি সেল গঠন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৭, ১৬ জুন ২০২৪  

রেমিট্যান্স ঠেকাতে তারেক জিয়ার নির্দেশ, প্রবাসীদের হুন্ডি সেল গঠন

রেমিট্যান্স ঠেকাতে তারেক জিয়ার নির্দেশ, প্রবাসীদের হুন্ডি সেল গঠন

দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপি যেন মরিয়া হয়ে উঠেছে সরকার হটাতে। তাই গত কয়েক মাস ধরে দেশের বিরুদ্ধে সংগ্রাম করছে। দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে আঘাত করছে একটি চক্র। যার নেতৃত্বে রয়েছেন বিদেশে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।বিশ্বের বিভিন্ন দেশে বিএনপিপন্থী একটি চক্রকে নিয়োগ করা হয়েছে বৈধপথে রেমিট্যান্স আসা ঠেকাতে। কমিশনের বিনিময়ে ‘হুন্ডিসী সেলও’ গঠন করেছে দলটি। মূলত বিদেশ থেকে দেশে রেমিট্যান্স প্রবাহে বড় বাধা হুন্ডি ব্যবসায়ীদের দৌরাত্ম্য। যে হুন্ডি ব্যবসার মূল নেতৃত্বে রয়েছে বিএনপির বিদেশে পলাতক নেতারা।

মালয়েশিয়া, সিঙ্গাপুর, আরব আমিরাত, সৌদি আরবসহ বেশ কিছু দেশে আধিপত্য বিরাজ করছে এই সিন্ডিকেট। জানা গেছে, সাধারণ প্রবাসীদের নানান গুজব ও ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করে হুন্ডিতে টাকা পাঠাতে উৎসাহ প্রদান করে ওই সেলের সদস্যরা। বড় অঙ্কের কমিশনও দেয়া হয় দল থেকে।

এদিকে লন্ডন বিএনপির নেতা এম এ মালেক ইউরোপ কেন্দ্রীক একটি সিন্ডিকেট নিয়ন্ত্রণে নিয়েছেন। আর মালয়েশিয়া বিএনপি নেতা এম এ কাইয়ুমের হাতে রয়েছে হুন্ডির বিশাল সিন্ডিকেট। সিঙ্গাপুরে রয়েছে তারেক রহমানের একটি বিশাল প্রতিষ্ঠান।

সিঙ্গাপুরের ওই অফিসে বিএনপির কেন্দ্রীয় নেতারা প্রতি মাসেই কেউ না কেউ সেখানে যান শুধু হুন্ডির কমিশন আনতে। আর সৌদি-দুবাইসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে জামায়াত-শিবিরের ক্যাডারদের আধিপত্য রয়েছে।

বিশিষ্টজনরা বলছেন, হুন্ডি একটি দেশের অর্থনীতিকে ধসিয়ে দিতে পারে। তাই যতদ্রুত সম্ভব ওই চক্রকে থামাতে হবে। দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে আবারও বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে হবে। প্রবাসীদের উদ্দেশে তারা বলেন, সরকারি প্রণোদনা ও সুবিধা পেতে এবং নিজের অর্থের সুষ্ঠু বণ্টনে অবশ্যই বৈধপথে টাকা লেনদেন করুন।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়