ঢাকা, সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

শাবানার অভিনয় ছাড়ার নেপথ্যে যা ছিল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:৫২, ৫ জুলাই ২০২৪  

শাবানার অভিনয় ছাড়ার নেপথ্যে যা ছিল

শাবানার অভিনয় ছাড়ার নেপথ্যে যা ছিল

ঢাকাই চলচ্চিত্রের যারা খোঁজ-খবর রাখেন, তাদের সবাই চেনেন অভিনেত্রী শাবানাকে। এক সময়ের দাপুটে ও জনপ্রিয় এই অভিনেত্রী রূপালী জগৎ ছেড়ে এখন বসবাস করছেন সুদূর যুক্তরাষ্ট্রে। হঠাৎ করেই শাবানা অভিনয়কে বিদায় জানিয়েছিলেন।

দেশের জনপ্রিয় এই অভিনেত্রী দুই দশক হলো চলচ্চিত্রকে বিদায় জানিয়েছেন। শাবানা তার তিন দশকের ক্যারিয়ারে প্রায় তিন শ’র মতো চলচ্চিত্রে কাজ করেছেন। অভিনয় দিয়ে জয় করেছেন কোটি কোটি ভক্তের হৃদয়।

এদিকে হঠাৎ করে চলচ্চিত্র জগৎ থেকে শাবানার গুটিয়ে নেয়ার পেছনে একটি কারণ চাউর হয়েছে। কেউ কেউ বলছেন, শাবানার আমেরিকা প্রবাসী মেয়েকে যখন খুঁজে পাওয়া যাচ্ছিল না, তখন তিনি মানত করেন যে, মেয়েকে যদি ফিরে পান তাহলে জীবনে আর কখনো অভিনয় করবেন না! এই জগৎ ছেড়ে দিয়ে ধর্ম চর্চায় মন দেবেন।

পরে মেয়েকে ফিরে পাওয়ার পর শাবানা অভিনয় ও চলচ্চিত্র ছেড়ে দেন। পাশাপাশি দেশ ত্যাগ করে স্থায়ীভাবে আমেরিকায়  বসবাস শুরু করেন।

তবে শাবানা নিজে কিন্তু এমন কোনো কথা বলেননি। এক গণমাধ্যমের সাক্ষাৎকারে শাবানা জানান, অভিনয় থেকে নিজেকে গুটিয়ে নেয়ার নেপথ্যের কারণ।

অভিনেত্রী বলেন, শৈশবে অভিনয়ের সঙ্গে যুক্ত হই। নিজেকে দেওয়ার মতো সময় পাইনি। কাজ, কাজ আর কাজ। এভাবেই কেটেছে একটানা ৪০ বছর। পরিবার ও সন্তানদের সময় দেওয়ার ব্যাপারটি একটা সময় জরুরি হয়ে পড়ে। দেশের বাইরে পড়াশোনার বিষয়ও ছিল। তাই সন্তানদের ভবিষ্যতের কথা চিন্তা করে অভিনয়টা ছাড়তে বাধ্য হয়েছি।

যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে শেষবারের মতো ‘ঘরে ঘরে যুদ্ধ’ সিনেমার শুটিং করেন শাবানা। দীর্ঘ অভিনয় জীবনে সমাজ ও পারিবারিক জীবনের বহু সমস্যা তিনি তুলে ধরেছেন অভিনয়ের মাধ্যমে। দর্শককে হাসিয়েছেন, কাঁদিয়েছেন। অসামান্য অভিনয়ের স্বীকৃতি হিসেবে রেকর্ড ১১ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন গুণী এই অভিনেত্রী।

সর্বশেষ
জনপ্রিয়