ঢাকা, শুক্রবার   ২৮ জুন ২০২৪ ||  আষাঢ় ১৪ ১৪৩১

স্মার্টফোনের চার্জ দীর্ঘক্ষণ ধরে রাখার কৌশল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫২, ২০ জুন ২০২৪  

স্মার্টফোনের চার্জ দীর্ঘক্ষণ ধরে রাখার কৌশল

স্মার্টফোনের চার্জ দীর্ঘক্ষণ ধরে রাখার কৌশল

আজকাল স্মার্টফোনে ব্যক্তিগত যোগাযোগের পাশাপাশি নিয়মিত সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার, গান শোনাসহ ভিডিও দেখেন অনেকেই। এসব কাজের পাশাপাশি আরো বেশ কিছু কারণে ফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যায়।

আবার ফোন পুরোনো হলে তো কথাই নেই, ব্যাটারির কার্যকারিতা কমে যাওয়ায় চার্জও দ্রুত শেষ হয়। ফলে প্রয়োজনীয় কাজ করার সময় চার্জ ফুরিয়ে যাওয়ার অভিজ্ঞতার সম্মুখীন হয়ে থাকেন ব্যবহারকারীরা। তবে বেশ কিছু কৌশল মেনে চললে স্মার্টফোনের ব্যাটারির চার্জ বেশিক্ষণ ধরে রাখা যায়।

তো চলুন স্মার্টফোনের চার্জ ধরে রাখার সেসব কৌশল দেখে নিই-

সেভার মোড চালু: আপনার স্মার্টফোনটির ব্যাটারি সেভার মোড চালু করে নিতে পারেন। অবশ্য কিছু ফোনে ব্যাটারির চার্জ ২০ শতাংশের নিচে নেমে গেলে স্বয়ংক্রিয়ভাবে এই মোড চালু হয়ে যায়।

ওয়াই-ফাই ও মোবাইল ডেটা বন্ধ রাখা: অনেকেই প্রয়োজন না থাকলেও সব সময় স্মার্টফোনে ওয়াই-ফাই ও মোবাইল ডেটা সুবিধা চালু করে রাখেন। ফলে ফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যায়। তাই প্রয়োজন ছাড়া ফোনে ওয়াই-ফাই ও মোবাইল ডেটা বন্ধ রাখতে হবে।

লোকেশন সার্ভিস বন্ধ রাখা: গুগল ম্যাপ বা আরো কিছু অ্যাপ ব্যবহারের জন্য ব্যবহারকারীর সঠিক অবস্থান জানার প্রয়োজন হয়। এ জন্য চালু রাখতে হয় লোকেশন ট্র্যাকিং। এতে বেশি চার্জ প্রয়োজন হয়। তবে ফোনে যে সব সময় সার্ভিসটি চালু রাখতে হবে, বিষয়টি এমনও নয়। তাই যেসব অ্যাপ লোকেশন ট্র্যাকিংয়ের প্রয়োজন নেই, সেসব ক্ষেত্রে এই সুবিধা বন্ধ রাখা যেতে পারে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সেটিংসে গিয়ে লোকেশন ট্র্যাকিং বন্ধ করা যায়।

ব্রাইটনেস কমিয়ে রাখুন: ফোনের পর্দার ব্রাইটনেস বা উজ্জ্বলতা বেশি থাকলে ব্যাটারির চার্জ বেশি খরচ হয়। ফলে ব্যাটারির চার্জও দ্রুত শেষ হয়ে যায়। এ সমস্যা সমাধানে ফোনের পর্দার উজ্জ্বলতা কমিয়ে ব্যবহার করতে হবে।

ভিজ্যুয়াল ইফেক্ট ও অ্যানিমেটেড ওয়ালপেপার: স্মার্টফোনকে আকর্ষণীয় করে তুলতে বিভিন্ন ভিজ্যুয়াল ইফেক্ট ও অ্যানিমেটেড ওয়ালপেপারের জুড়ি নেই। কিন্তু এসব চালাতে ব্যাটারির চার্জও বেশি পড়ে।

ব্যাটারির চার্জ বেশি খরচ করা অপ্রয়োজনীয় অ্যাপ মুছে ফেলা: ফোনে থাকা বেশ কিছু অ্যাপ ব্যাটারি বেশি খরচ করে। কারণ, ব্যবহার না করলেও ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহারের ইতিহাস সংগ্রহের জন্য অ্যাপগুলো ফোনের ব্যাকগ্রাউন্ডে সব সময় চালু থাকে। এ জন্য ফোনের সেটিংস অপশনে থাকা ব্যাটারি অ্যান্ড ডিভাইস কেয়ার অপশনে ক্লিক করে কোন অ্যাপগুলো বেশি ব্যাটারি খরচ করছে, সেগুলোর নাম জানতে হবে। এরপর অপ্রয়োজনীয় বা অব্যবহৃত অ্যাপগুলো মুছে ফেলতে হবে।

সর্বশেষ
জনপ্রিয়