ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

হাউজে কাউসারে প্রিয়নবী সা.-এর সঙ্গী হবেন যিনি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৩, ৯ সেপ্টেম্বর ২০২৪  

হাউজে কাউসারে প্রিয়নবী সা.-এর সঙ্গী হবেন যিনি

হাউজে কাউসারে প্রিয়নবী সা.-এর সঙ্গী হবেন যিনি

কিয়ামতের দিন আল্লাহ তায়ালা তার বিশেষ বান্দাদের হাউজে কাউসারের পানি পান করাবেন এবং কিয়ামতের কঠিন পরিস্থিতিতে তাদের পিপাসা নিবারণ করবেন। প্রিয়নবী সা. নিজ হাতে আল্লাহর নৈকট্যশীল বান্দাদের হাউজে কাউসারের পানি পান করাবেন। 

হাউজে কাউসার নবী মুহাম্মদ সা.-কে বিশেষ উপহার হিসেবে দিয়েছেন আল্লাহ তায়ালা। এই হাউজের পানি দুধের চেয়েও সাদা, বরফের চেয়েও ঠাণ্ডা, মধুর চেয়েও মিষ্টি, মিশকের চেয়েও অধিক সুঘ্রাণ সম্পন্ন। এর পানির মূল উৎস হলো জান্নাত। জান্নাত থেকে এমন দুটি নলের মাধ্যমে তার সরবরাহ কাজ সমাধা হয়ে থাকে যার একটি স্বর্ণের অপরটি রৌপ্যের। তার পেয়ালার সংখ্যা আকাশের তারকারাজীর মত। 

আনাস রাদিয়াল্লাহু তায়ালা আনহু বলেন, একদিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মসজিদে আমাদের সামনে উপস্থিত ছিলেন। হঠাৎ তার মধ্যে তন্দ্রা অথবা এক প্রকার অচেতনতার ভাব দেখা দিল। এরপর তিনি হাসিমুখে মাথা উঠালেন। আমরা জিজ্ঞেস করলাম, ইয়া রাসূলাল্লাহ! আপনার হাসির কারণ কি? তিনি বললেন, এই মুহূর্তে আমার কাছে একটি সূরা নাজিল হয়েছে। তারপর তিনি বিসমিল্লাহসহ সূরা আল-কাউসার পাঠ করলেন এবং বললেন, তোমরা জান, কাউসার কি?আমরা বললাম, আল্লাহ তায়ালা ও তার রাসূলই ভাল জানেন। তিনি বললেন, এটা জান্নাতের একটি নহর। আমার রব আমাকে এটা দেবেন বলে ওয়াদা করেছেন। এতে অজস্র কল্যাণ আছে এবং এই হাউজে কেয়ামতের দিন আমার উম্মত পানি পান করতে যাবে। এর পানি পান করার পাত্র সংখ্যা আকাশের তারকাসম হবে। তখন কিছু  মানুষকে ফেরেশতারা হাউজ থেকে হটিয়ে দিবে। আমি বলব, হে রব! সে তো আমার উম্মত। আল্লাহ তায়ালা বলবেন, আপনি জানেন না, আপনার পরে তারা নতুন মত ও পথ অবলম্বন করেছিল। (মুসলিম: ৪০০, মুসনাদে আহমাদ: ৩/১০২)

অন্য হাদিসে এসেছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘ইসরা ও মিরাজের রাতে আমাকে এক প্রস্রবনের কাছে নিয়ে যাওয়া হলো যার দু তীর ছিল মুক্তার খালি গম্বুজে পরিপূর্ণ, আমি বললাম, জিবরীল এটা কি? তিনি বললেন, এটাই কাউসার।’ (বুখারী: ৪৯৬৪)

রাসূল সা. কিয়ামতের দিন যখন তার উম্মতকে হাউজে কাউসারের পানি পান করাবেন তখন তার সঙ্গী হবেন সাহাবি হজরত আবু বকর রা.।  এ বিষয়ে ইউসুফ ইবনে মুসা আল-কাত্তান বাগদাদ র. থেকে বর্ণিত—

হজরত ইবনে ওমর রা. থেকে বর্ণিত, রাসূল সা. আবু বকর রা.-কে লক্ষ্য করে বলেছেন, তুমি হাউজে কাউসারে আমার সঙ্গী হবে। আর তুমি তো গারে সাওরেও আমার সঙ্গী ছিলে। (তিরমিজি, হাদিস : ৩৬৭০)

সর্বশেষ
জনপ্রিয়